ক্ষেতের ধান খাওয়ায় মেরে ফেলা হলো দেড় শতাধিক পাখির ছানা

 Posted on

পিরোজপুর প্রতিনিধি : পিরোজপুরের ইন্দুকানিতে ক্ষেতের বোরো ধান খাওয়ায় প্রায় দেড় শতাধিক বাবুই পাখির ছানা মেরে ফেললেন ক্ষেত মালিকের ভাই। ঘটনাটি ঘটেছে শনিবার (১০ এপ্রিল) সন্ধ্যার দিকে উপজেলার সদর ইউনিয়নের ভবানীপুর গ্রামে।

স্থানীয়রা জানান, ওই গ্রামের হেমায়েত হোসেন মোল্লাসহ কয়েক জন কৃষক জমিতে বোরো ধান চাষ করেছেন। কিন্তু গত কয়েক দিন ধরে বিভিন্ন প্রজাতির পাখি জমির ধান খেয়ে ফেলছে।এতে ক্ষিপ্ত হয়ে হেমায়েত রাগে তার ছোট ভাই লুৎফর রহমানকে ধানক্ষেতের পাশের দু’টি তাল গাছে থাকা বাবুই পাখির প্রায় শতাধিক বাসা ভেঙে পাখিগুলো মেরে ফেলার জন্য বলেন।তার নির্দেশ অনুযায়ী লুৎফর রহমান স্থানীয় সুভাসসহ দু’জনকে সাথে নিয়ে তাল গাছে থাকা বাবুই পাখির বাসাগুলো ভেঙে ফেলে ছানাগুলো পাশের খালে ফেলা দেয় আর কিছু ছানা পুড়িয়ে ফেলে। এর মধ্যে দুই-চারটি যা বেঁচে আছে, সেগুলোর কাছে গেলে খাবারের জন্য মুখ হা করে।

এ ব্যাপারে ইন্দুরকানী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হরিস চন্দ্র বোস জানান, এ ব্যাপারে কোনো অভিযোগ এখনও পাইনি। বাবুই পাখি একটি বিপন্ন প্রজাতির পাখি। জীববৈচিত্র্য রক্ষার জন্য এটি রক্ষণা-বেক্ষণ আমাদের সবারই কর্তব্য। পাখিগুলো হত্যা করা একটি অমানবিক কাজ।

ক্ষেত মালিক হেমায়েত হোসেন বলেন, আমার কয়েক জন কৃষক ৫০ বিঘা জমিতে বোরো ধানের চাষ করেছি। পাখি আমাদের জমির ধান নষ্ট করে ফেলছে। তাই আমার ছোট ভাই কিছু পাখির বাসা ভেঙেছে। আমি এ খবর শুনে তাকে গাল-মন্দ করেছি।

Facebook Comments