বাংলাদেশকে হাল্কাভাবে নিচ্ছে না আফগানিস্তান!

 Posted on

দলিত কন্ঠ খেলা ডেস্ক

দু’দলের পার্থক্যটা অনেক। বাংলাদেশ সরাসরি বিশ্বকাপ খেলতে এসেছে। আফগানিস্তান এসেছে বাছাইপর্ব খেলে। বাংলাদেশ দল সেমিফাইনালে যাওয়ার চিন্তা করছে। বড় বড় দলকে আত্মবিশ্বাসের সঙ্গে হারাচ্ছে। আফগানিস্তান দুই বিশ্বকাপ খেলে এখনও বিশ্বকাপে কোন জয় পায়নি।

তারপরও সামনে আফগানিস্তান পড়লে চাপ নিয়ে নেয় বাংলাদেশ। জিম্বাবুয়ে, আয়ারল্যান্ডকে এখন বাংলাদেশ যেমন বলে-কয়ে হারায়। ঠিক আফগানদের বিপক্ষে তেমনটা পারে না। এই চাপ নিয়ে নেওয়ার খেসারতও দিতে হয় টাইগারদের।

ঠিক এই খানেক সাহস পেয়ে যায় আফগানিস্তান। দু’দল এ পর্যন্ত সাত ম্যাচে মুখোমুখি হয়েছে। চার জয় পেয়েছে বাংলাদেশ। প্রায় সমান তিনটি জয় আফগানদের। সর্বশেষ এশিয়া কাপে বাংলাদেশ ফাইনালে খেললেও গ্রুপ পর্বে পা হড়কায় আফগানদের বিপক্ষে। যেখানে পাকিস্তান-শ্রীলংকার বিপক্ষে জয় তুলে নেয় বাংলাদেশ। ফাইনালে ভরতকে দেয় টেক্কা। দ্বিতীয় পর্বের ম্যাচে অবশ্য টাইগাররা ৩ রানে জয় পায় আফগানদের বিপক্ষে।

পা হড়কানোর ভয়েই বিপাকে পড়ে যায় বাংলাদেশ দল। টি-২০ কিংবা ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে কিছু জয় পেয়েই আত্মবিশ্বাস বেড়ে গেছে আফগানদের। তাই তো তারা হুমকি দেয় বাংলাদেশ দল। নিজেদের ফেবারিট বলে দাবি করে।

সাউদাম্পটনে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে আফগান অধিনায়ক গুলবাদিন নাঈব বলেন, ‘বাংলাদেশকে আমরা সহজভাবে নিচ্ছি না। এই বাংলাদেশ দলকে দেখে আমি রীতিমতো মুগ্ধ। ওরা কী খেলাটাই না খেলছে, কী দারুণভাবে এই টুর্নামেন্টটা শুরু করেছিল!’

বাংলাদেশ দলের উন্নতির প্রশংসা করে আফগান অধিনায়ক বলেন, ‘টুর্নামেন্টে শুরুর চার-পাঁচ ম্যাচ আমরা ভালো খেলতে পারিনি। তবে দিনদিন আমরা উন্নতি করছি। ভারতের বিপক্ষে  ম্যাচে আমরা দারুণ খেলেছি। আফগানিস্তানও সহজ প্রতিপক্ষ নয়। বাংলাদেশের বিপক্ষে আমরাই ফেবারিট। আগামীকাল দিনটা আমাদেরই হবে।’

 

Facebook Comments