হবিগঞ্জে ফাগুন উৎসবে মানিক চৌধুরী পাঠাগারের উদ্বোধন, দুই ভাষা সৈনিকসহ ৪ গুণিজনকে সম্মাননা প্রদান

 Posted on


মঈন উদ্দিন আহমেদ, হবিগঞ্জ : ফাগুন উৎসব আর দুই ভাষা সৈনিকসহ ৪ গুণিজনকে সম্মাননা জানানো মধ্য দিয়ে উদ্বোধন হল মানিক চৌধুরী পাঠাগার। হবিগঞ্জ শহরের স্টাফ কোয়ার্টার এলাকায় নির্মিত এই পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানকে আলোকিত করেন কথা সাহিত্যিক আনিসুল হক ও কথা সাহিত্যিক সেলিনা হোসেনসহ দেশবরেণ্য ব্যক্তিগণ।

শনিবার বিকেল ৩টায় জাতীয় সংগীত এর মাধ্যমে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান চলে রাত ৮টা পর্যন্ত। মানিক চৌধুরী পাঠাগারের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতেই অতিথিদেরকে উত্তরীয় প্রদান করা হয়। এর পরই গাঁদা ফুলের তৈরি ফিতা কেটে উদ্বোধন করা হয় পাঠাগারের। মঞ্চে তখন সূচনা নৃত্য পরিবেশন করেন ক্ষুদে শিল্পীরা।

আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ও সুনীল বিশ্বাস এর সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান, হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হোসেন চৌধুরী, সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ জাহানারা খাতুন, বীর মুক্তিযোদ্ধা আশরাফ বাবুল চৌধুরী, সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ মুহম্মদ আব্দুজ জাহের, আবু মোতালেব লেবু, বাপা হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, প্রভাষক মাসুক আহমেদ, বীর মুক্তিযোদ্ধা এডভোকেট সাহেল আহমেদ, বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা প্রমুখ।

এছাড়াও হবিগঞ্জ জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মহান ভাষা আন্দোলন ও মানিক চৌধুরী পাঠাগারের বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপভাষা সৈনিক এডভোকেট সৈয়দ আফরোজ বখত (মরণোত্তর), ভাষা সৈনিক এডভোকেট চৌধুরী আব্দুল হাই, বীর মুক্তিযোদ্ধা স্থপতি কাজী নুরুল করিম এবং চিত্রশিল্পী মাসুক হেলালকে মানিক চৌধুরী পাঠাগার ‘সম্মাননা পদক-২০২১’ প্রদান করা হয়।

অনুষ্ঠানের আকর্ষণ বৃদ্ধি করে দেশাত্ববোধক গান, প্রার্থনা, হামদ নাত, দলীয় নৃত্য, লাঠি নৃত্য ও বাউল সঙ্গীত।

পাঠাগারের জমিদাতা ও প্রতিষ্ঠাতা সাবেক এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী জানান, গত বছরের ১০ জানুয়ারি থেকে পাঠকদের জন্য প্রাথমিকভাবে পাঠাগারের দ্বার উন্মুক্ত করে দেয়া হয়। প্রতি শুক্রবার, শনিবার ও মঙ্গলবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ পাঠাগার খোলা থাকছে। শনিবার উদ্বোধন উপলক্ষে মানিক চৌধুরী পাঠাগারের সমৃদ্ধি কামনা করে বাণী দিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক গওহর রেজভী, শিক্ষামন্ত্রী ডা. দিপুমনি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী, অর্থনীতিবিদ ও সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. মুহাম্মদ সামাদ, কথা সাহিত্যিক আনিসুল হক, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, কৃষি সাংবাদিক মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ, সাবেক অধ্যক্ষ মানিক চৌধুরী পাঠাগারের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ, পাঠাগারের দাতা ও প্রতিষ্ঠাতা এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী।

Facebook Comments