হবিগঞ্জে অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান এবং আমাদের করণীয় শীর্ষক জেলা পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত

 Posted on


মঈন উদ্দিন আহমেদ, হবিগঞ্জ :: হবিগঞ্জে অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান এবং আমাদের করণীয় শীর্ষক জেলা পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার হবিগঞ্জ সুরবিতান হল রুমে এই সংলাপ অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট আইনজীবী সাবেক অতিরিক্ত পিপি অ্যাডভোকেট চৌধুরী আবু বকর সিদ্দিকীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সাবেক যুগ্ম সচিব ও প্রাক্তন বিভাগীয় কমিশনার ফজলুর রহমান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এনটিভি হবিগঞ্জ প্রতিনিধি ও দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সম্পাদক হারুনুর রশিদ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও সাবেক ব্যাংকার বদর উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট মুশতাক আহমেদ, অ্যাডভোকেট ইসরাইল মিয়া, এনজিও পাশার নির্বাহী পরিচালক সৈয়দ হুমায়ুন কবির, শারি’র প্রশাসনিক কর্মকর্তা শ্যামল বিশ্বাস প্রমুখ। এছাড়াও সাংবাদিক, এনজিও প্রতিনিধি, দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ সংলাপে অংশ নেন। বাংলাদেশ দলিত হিউম্যান রাইটস্ মিডিয়া ডিফেন্ডার ফোরাম, শারি ও এসডিএম ফাউন্ডেশনের আয়োজনে জেলা পর্যায়ের সংলাপে স্বাগত বক্তব্য ও ধারণাপত্র পাঠ করেন শারি’র এডভোকেসী কোঅর্ডিনেটর রঞ্জন বকসী নুপু। অনুষ্ঠান পরিচালনা করেন এসডিএম ফাউন্ডেশনের চেয়ারম্যান সুব্রত দাস বৈষ্ণব।

অনুষ্ঠানে বক্তাগণ বলেন, বাংলাদেশের একটি বিরাট জনগোষ্ঠী দরিদ্র ও দলিত জনগোষ্ঠী। অতি দরিদ্র দলিত জনগোষ্ঠী এ সমাজে এক সময় অস্পৃশ্য হিসেবে পরিচিত ছিল। তাদেরকে অবহেলার দৃষ্টিতে দেখা হতো। কিন্তু বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর এ অবস্থার পরিবর্তন হয়েছে। আর অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান পরিবর্তনে শারি কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে বক্তাগণ বলেন- অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান পরিবর্তন করতে হলে অবশ্যই তাদেরকে শিক্ষার আলোয় আলোকিত হতে হবে। নিজের সন্তানের সুশিক্ষা নিশ্চিত করতে হবে। আর সুশিক্ষা নিশ্চিত হলে অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর ভাগ্য পরিবর্তন হবে। অনুষ্ঠানে সমাজের একটি বিশেষ জনগোষ্ঠীকে নিয়ে কাজ করায় শারি’র ভূয়সী প্রশংসা করা হয়।

Facebook Comments