রাজবাড়ীতে গড় পাশের হারে পিছিয়ে সরকারী কলেজগুলো

 Posted on


রাজবাড়ী প্রতিনিধি:
উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফলে রাজবাড়ীতে গড় পাশের হারের দিক পিছিয়ে পড়েছে রাজবাড়ীর সরকারী কলেজ গুলো।
এবছর উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় রাজবাড়ীর পাসের গড় হার ৫২ দশমিক ০৬ শতাংশ এবং জিপিয়ে পাঁচ পেয়েছে ৪৫ জন শিক্ষার্থী।
এর মধ্যে গড় পাশের হারের দিক দিয়ে এগিয়ে রয়েছে পাংশার কলিমহর জহুরুন্নেছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। কলেজটি থেকে ৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৭২ জন কৃতকার্য হয়েছে এবং গড় পাশের হার ৮০ দশমিক ৯০ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে বালিয়াকান্দির বহরপুর কলেজ। ২৪৮ জন শিক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৯৩ জন ও জিপিয়ে পাঁচ পেয়েছে ৩ জন শিক্ষার্থী। গড় পাশের হার ৭৭ দশমিক ৮২ শতাংশ। এদিকে ৭২ দশমিক ২৮ শতাংশ পাশের হাড় নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে রাজবাড়ী সরকারী কলেজ। যার ১৪৯৭ জন পরীক্ষায় অংশ নিয়ে ১০৮২ জন কৃতকার্য হয়েছে এবং জিপিয়ে পাঁচ পেয়েছে ২৫ জন।
এছাড়া জিপিয়ে পাঁচ প্রাপ্তের দিক দিয়ে সরকারী কলেজ গুলো এগিয়ে থাকলেউ গড় পাশের হাড় রাজবাড়ী সরকারী কলেজ (৭২.২৮), সরকারী আদর্শ মহিলা কলেজ (৫৪.৬০), পাংশা সরকারী কলেজ (৪৬.০০), সদ্য সরকারী হওয়া গোয়ালন্দ কামরুল ইসলাম কলেজ (৪৭.১০), কালুখালী কলেজ (২৮.৮১) ও বালিয়াকান্দি কলেজ (৭০.২৫) শতাংশ।
বুধবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয় থেকে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ আলমগীর হুসাইন এইচএসসি পরীক্ষার ফলাফল কলেজ ও মাদরাসার শিক্ষকদের কাছে হস্তান্তর করেন। অপরদিকে জেলার মাদরাসা শিক্ষায় গড় পাশের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ এবং জিপিয়ে পাঁচ ৩টি।
রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর বলেন, তার প্রতিষ্ঠানে ফলাফল আশানুরুপ না হবার মুল কারণ শিক্ষক স্বল্পতা, নিম্নমানের ছাত্রী ভর্তি, নিয়মিত ছাত্রীরা কলেজে না আসা। তারপরও স্বল্প শিক্ষক নিয়ে রেজাল্ট ভালোর জন্য সর্বোচ্চ চেষ্টা করেছেন। আগামীতে রেজাল্ট ভাল করতে আরো সচেতন হবেন এবং ভাল রেজাল্টও করবেন বলে আশাবাদী তিনি।

Facebook Comments