মুজিব শতবর্ষ ও আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস উপলক্ষে সাতক্ষীরায় মানববন্ধন

 Posted on

রঘুনাথ খাঁ, সাতক্ষীরা ঃ মুজিব শতবর্ষ ও আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস উপলক্ষ্যে মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। রোববার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে বেসরকারি সংস্থা ‘জীবনের জন্য’ এ কর্মসূচি পালন করে।
বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে যুব সমাজ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ দলিত হিউম্যান রাইটস মিডিয়া ডিফেণ্ডার ফোরামের কার্য নির্বাহী কমিটির সদস্য মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ’র সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সংস্থার পরিচালক অপর্ণা রানী দাস, নির্বাহী কমিটি সভানেত্রী কাকুলি রানী দাস, দিপালী রানী দাস, ইয়োথ লিডার স্বপ্না দাস ও জয়ন্তি দাস।
বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের স্বাধীনতা আন্দোলনে মহানায়কের ভূমিকা পালন করেছিলেন। তার জন্ম শতবার্ষিকী পালনের সময়েও আমাদের সমাজ ব্যবস্থায় বর্ণ বৈষম্য বিরাজমান। মানবাধিকার সনদের ৩০ টি ধারায় সবার জন্য সমান অধিকারের কথা উলে­খ থাকলেও তা বাস্তবায়ন হচ্ছে না। আজও সামাজিক ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মানুষের সরকারি ও বেসরকারিভাবে বঞ্চিত হতে হয়। আজও দেখতে হয় জাত, পাত ও শ্রেণী ব্যবধান। পিছিয়ে পড়া মানুষকে যতদিন সুশিক্ষায় শিক্ষিত করে যথাযথ মর্যাদা না দেওয়া যাবে ততদিন এদেশের সামগ্রিক উন্নয়ন হবে না। উচ্চ শিক্ষায় শিক্ষিত হলেও তাদেরকে যদি আত্মকর্মসংস্থানের ব্যবস্থা না করা যায় তাহলে দলিত জনগোষ্ঠী হারাবে তাদের শিক্ষার প্রতি উৎসাহ। সমাজ থেকে যতদিন এই বৈষম্য দূর না হবে ততদিন প্রধান মন্ত্রী শেখ হাসিনার বঙ্গবন্ধুর সমমর্যাদাপূর্ণ সোনার বাংলা ২০৪১ সালের স্বপ্ন পুরন হবে না।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন কার্তিক দাস।
এরপর একই স্থানে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন আট দফা দাবিতে মানববন্ধন কর্মসুচি পালন করে।

Facebook Comments