মুজিব বর্ষ উপলক্ষে বালিয়াকান্দিতে নির্মল সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে অনলাইনে সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত

 Posted on


রাজবাড়ী প্রতিনিধি : সুস্থ সাংস্কৃতিক প্রতিভা বিকাশে এক অনন্য নাম “নির্মল সাংস্কৃতিক একাডেমি”। রাজবাড়ী জেলার অন্যতম সাংস্কৃতিক প্রতিষ্ঠান নির্মল সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে মুজিব বর্ষ উপলক্ষে “অনলাইনে সংগীত প্রতিযোগিতা- ২০২০” অনুষ্ঠিত।
২০১১ সালে প্রতিষ্ঠিত জেলার বালিয়াকান্দি উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্থিত “নির্মল সাংস্কৃতিক একাডেমি” দেশীয় ও সুস্থ ধারার সংস্কৃতি চর্চা, জাতীয় ও বিশেষ দিবস উদযাপন সহ তৃণমূল পর্যায়ের বিভিন্ন ধরনের সুপ্ত সাংস্কৃতিক প্রতিভা বিকাশে অনবদ্য কার্যক্রম পরিচালনা করে চলেছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতেও থেমে নেই এই একাডেমির সৃজনশীল কর্মকান্ড। এরই ধারাবাহিতায় “নির্মল সাংস্কৃতিক একাডেমি” মুজিব বর্ষ উপলক্ষে গত ১৬ সেপ্টেম্বর ২০২০ তারিখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে “অনলাইনে সংগীত প্রতিযোগিতা ২০২০” এর কার্যক্রম শুরু করে। যার প্রথম পর্যায়ের পরিসমাপ্তি ঘটে ১৬ অক্টোবর ২০২০ ফলাফল প্রকাশের মধ্য দিয়ে। বঙ্গবন্ধুকে নিয়ে গান/ দেশাত্মবোধক গান এবং লোকগীতি, এই দুইটি বিষয়ে শ্রেণি-বয়স ভেদে চারটি গ্রæপে বিভাজন করে পৃথক পৃথক ভাবে ৬৯ জন প্রতিযোগির অংশগ্রহণে শুরু হয় অনলাইনে সংগীত প্রতিযোগিতা।
প্রতিযোগিতায় বিচারক হিসেবে অনলাইনে দায়িত্ব পালন করেন, এসময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী (বাংলাদেশ বেতার ও টেলিভিশন), বর্ণালী সরকার ও অসীম বাইন (ঢাকা), সপ্তক সংগীত একাডেমির পরিচালক সীমান্ত রায় (সিলেট), দোলনচাঁপা সঙ্গীতাঙ্গন এর পরিচালক শ্যামা রানী দে (রাজবাড়ী)। নির্মল সাংস্কৃতিক একাডেমির অধ্যক্ষ উত্তম কুমার গোস্বামীর সার্বিক তত্বাবধানে চার জন বিচারকের প্রদত্ত নম্বরের যোগফলের ভিত্তিতে বঙ্গবন্ধুকে নিয়ে গান/দেশাত্মবোধক গান ক গ্রæপে ১ম স্থান অর্জন করে অতিথি ভট্ট (বালিয়াকান্দি), ২য় ঐশ্বর্য কুন্ডু রিয়া (বালিয়াকান্দি), যৌথভাবে ৩য় সুদিপ্তা কুন্ডু (বালিয়াকান্দি) ও পৃথিকা রায় (রংপুর)। খ গ্রæপে ১ম ফারহান আলমাস অলোক (কালুখালী), ২য় অহনা জেরিন অধরা (মধুখালী), ৩য় (যৌথভাবে) হৈমন্তিকা বিশ্বাস (কালুখালী) ও পৃথিবী ভৌমিক (রংপুর)। গ গ্রæপে ১ম পিয়াস সাহা (বালিয়াকান্দি), ঘ গ্রæপে ১ম সুদেব মন্ডল (বালিয়াকান্দি), ২য় সোহান মাহমুদ (মধুখালী), যৌথভাবে ৩য় শ্রাবন্তী চক্রবর্তী (মাদারীপুর) ও হৃদয় সুত্রধর (গোয়ালন্দ)। লোকগীতি ক গ্রæপে ১ম হয়েছে ঐশ্বর্য কুন্ডু রিয়া (বালিয়াকান্দি), ২য় অতিথি ভট্ট (বালিয়াকান্দি), যৌথভাবে ৩য় সুবহেতারা সাইমুম প্রীতি (গোয়ালন্দ) ও স্নেহা বসু (বালিয়াকান্দি)। খ গ্রæপে ১ম উপমা মুখার্জী শুভ্রা (ঢাকা) ২য় ফারহান আলমাস অলোক (কালুখালী), ৩য় প্রীতিলতা পোদ্দার (মধুখালী)। গ গ্রæপে ১ম অর্পিতা বিশ্বাস (মধুখালী), ২য় নন্দিনী সাহা (মধুখালী), ৩য় জয়গোপাল সাহা (মধুখালী)। ঘ গ্রæপে ১ম হৃদয় সুত্রধর (গোয়ালন্দ, ২য় (যৌথভাবে) সোহান মাহমুদ (মধুখালী) ও শ্রাবন্তী চক্রবর্তী (মাদারীপুর), ৩য় দিব্য রাহা (বালিয়াকান্দি)। উত্তম কুমার গোস্বামী জানান, পরবর্তিতে তারিখ নির্ধারণ করে আনুষ্ঠানিক ভাবে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হবে।

Facebook Comments