ধর্ষন ও নারী নির্যাতনের প্রতিবাদে সাতক্ষীরায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মানববন্ধন

 Posted on

\ রঘুনাথ খাঁ, সাতক্ষীরা \
সিলেটের এমসি কলেজে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ করা হয়েছে। নোয়াখালির বেগমগঞ্জ উপজেলার একলাশিয়া ইউনিয়নের খালপার গ্রামে ধর্ষণের ভিডি চিত্র ধারণ করে এক বছর ধরে তাকে গণধর্ষণে বাধ্য করা হয়েছে। এরপর দাবিকৃত টাকা না পেয়ে উপর্যুপরি তাকে গত ২ সেপ্টেম্বর উলঙ্গ করে নির্যাতন করা হয়েছে। ধর্ষকদের ভয়ে তিনি এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন। একইভাবে খাগড়াছড়িতে প্রতিবন্ধি কিশোরীকে ধর্ষণ করা হয়েছে। সাভারে কু’প্রস্তাবে রাজী না হওয়ায় স্কুল ছাত্রীকে রিক্সা থেকে নামিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। সাতক্ষীরার কালিগঞ্জে পাগলীর বাচ্চা হলেও কে এ জন্য দায়ী প্রশাসন তার পরিচয় নিশ্চিত করতে পারেনি। সর্বোপরি কালিগঞ্জে নবজাতককে বাজারের ব্যাগে ঝুলিয়ে শ্মশানঘাটের পাশে একটি গাছে ঝুলিয়ে রাখা হলেও পুলিশ ওই নবজাতকের মায়ের পরিচয় জানতে পারেনি। তবে ওই সুশ্রী নবজাতককে ঢাক ঢোল পিটিয়ে ৩০ লাখ টাকা এফডিআর ও ৫০ শতক জমি লিখে দিয়ে দত্তক দেওয়ার ব্যাপারে প্রশাসনের ঘুম হারাম হয়ে গেছে।
বৃহষ্পতিবার সকাল ১০ টায় বাংলাদেশ জাতীয়তাবাদি আইনজীবী ফোরামের সাতক্ষীরা শাখা আয়োজিত সকল ধরণের নারী নির্যাতনের প্রতিবাদ সম্পর্কিত এক মানববন্ধন কর্মসুচিতে বক্তারা এসব কথা বলেন।
সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সংগঠণের সভাপতি অ্যাড. আব্দুস সাত্তারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা বিএনপি’র আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী। অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠণের সাধারণ সম্পাদক এএসএম আশরাফুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. মোস্তফা জামান।
বক্তারা আরো বলেন, প্রতিদিন টেলিভিশন ও পত্রিকা খুললেই দেখা যাচ্ছে ধর্ষিত হওয়া শিশু থেকে বৃদ্ধা পর্যন্ত সামগ্রিক চিত্র। ধর্ষিতাকে ধর্ষকদের ইচ্ছা মত ব্যবহার করতে ধর্ষণের ছবি মুঠোফোনে ভিডিও ধারণ করা হচ্ছে। ধর্ষকদের ডাকে সাড়া না দিলে ওই ভিডিও ফেইসবুকে ছড়িয়ে দেওয়া হচ্ছে। একদিকে লোকলজ্জা, অপরদিকে বিচার না পাওয়ার আশঙ্কা তাদেরকে কুরে কুরে খাচ্ছে। কেউ কেউ ছাড়ছেন এলাকাও। ঘটনার সঙ্গে জড়িতরা এতটাই প্রভাবশালী যে তাদের বিরুদ্ধে মুখ খুলতে কেউ সাহস করছে না। থানায় বা আদালতে মামলা করলে জীবনে বেঁচে থাকা মুশকিল। বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার মত ঘটনা বেড়ে চলেছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে দলীয় পরিচয়ের উর্দ্ধে থেকে ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও দ্রæত বিচার আইনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ধর্ষণের সঙ্গে জড়িতদের পক্ষে কোন আইনজীবী অংশ না নেওয়ার ব্যাপারে মানসিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে।
এদিকে দেশব্যাপি ধর্ষন ও নারী নির্যাতনের প্রতিবাদে বৃহস্পতিবার বেলা ১১টায় সাতক্ষীরা হাটের মোড় সংলগ্ন সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কে মানববন্ধন কর্মসুচি পালন করে সাতক্ষীরা জেলা বিএনপি। তাতে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা বিএনপির আহবায়ক এড. সৈয়দ ইফতেখার আলী।
বক্তব্য রাখেন, সংগঠণের সদস্য সচিব চেয়ারম্যান আব্দুল আলিম, যুগ্ম আহবায়ক চেয়ারম্যান আব্দুর রউফ, হাবিবুর রহমান হবি, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতী, আব্দুস সামাদ, শের আলী, জেলা যুবদলের সভাপতি আবু জাহিদ ডাবলু, সাধারণ সম্পাদক এইচ আর মুকুল, সাংগঠনিক সম্পাদক ও পৌর কাউন্সিল শফিকুল আলম বাবু প্রমুখ।
বক্তারা সম্প্রতি নোয়াখালীর বেগমগঞ্জ গৃহবধুকে নগ্ন করে নির্যাতন, টিএসসি কলেজে ধর্ষনসহ সারা দেশে নারী ও শিশু নির্যাতনের তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে ধর্ষকদের ফাঁসি এবং নির্যাতনকারীদের কঠোর শাস্তির দাবি জানান।

Facebook Comments