ধর্মীয় সংখ্যালঘুসহ প্রান্তিক জনগোষ্ঠীর নিরাপত্তায় যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান নির্বাচন কমিশনারকে চিঠি দিলেন কাজী রিয়াজুল হক

 Posted on

দলিতকন্ঠ ডেক্স :: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সকল নাগরিক যাতে নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারে তার সার্বিক ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান নির্বাচন কমিশনারকে চিঠি দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। ২০ নভেম্বর ২০১৮ তারিখে প্রেরিত চিঠিতে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ধর্মীয় সংখ্যালঘুসহ প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি নির্বাচন-পূর্ব হুমকি ও নির্বাচন-পরবর্তী সহিংসতা প্রতিরোধে ব্যবন্থা গ্রহণের কথা উল্লেখ করেছেন।

এর আগে বিগত ৮ নভেম্বর ২০১৮ মানবাধিকার সংগঠন শারি আয়োজিত ‘জাতীয় নির্বাচন ২০১৮ ও সংখ্যালঘু নিরাপত্তা‘ শীর্ষক একটি গোলটেবিল আলোচনায় উপস্থিত হয়ে সংখ্যালঘু জনগোষ্ঠীর নিরাপত্তার বিষয়টিকে অধিক গুরুত্ব দিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানান কাজী রিয়াজুল হক। জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত ঐ সেমিনারে বিগত ২০০১ ও ২০১৪ সালের নির্বাচনের সময়ে সহিংসতার শিকার কয়েকজন সংখ্যালঘু  প্রতিনিধি তাদের নির্যাতনের বর্ণনা দেন। আসন্ন নির্বাচনে যাতে অনুরূপ কোনো পরিস্থিতির শিকার হয়ে সংখ্যালঘুরা আক্রান্ত না হয় তারই পদক্ষেপ হিসেবে এই চিঠি প্রেরণ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

Facebook Comments