কাউখালীতে দিনব্যাপী ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

 Posted on

পিরোজপুর প্রতিনিধিঃ “খাদ্য নিরাপত্তা, বিজ্ঞান ও প্রযুক্তি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে পিরোজপুরের কাউখালীতে দিনব্যাপী ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫নভেম্বর) সকালে উপজেলা পরিষদ চত্তরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগীতায় ও কাউখালী উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্ধোধন করেন উপজেলা নিবার্হী অফিসার মোছা. খালেদা খাতুন রেখা। বিকেলে উপজেলা নিবার্হী কর্মকর্তা মোছা. খালেদা খাতুন রেখার সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠনে উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ মিয়া মনু প্রধান অতিথী হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ সময় বিশেষ অতিথী হিসেবে ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট এ একে এম আব্দুস শহীদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তালুকদার পল্টন, উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মৃদুল আহম্মেদ সুমন। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা সমজসেবা কর্মকর্তা মোঃ মহসীন কবির, কাউখালী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ এনামূল হক, উপজেলা মাধ্যমিক শিক্ষা একাডেমীক সুপার ভাইজার মোঃ রিয়াজুল হক, বিশিষ্ট সমাজ সেবক আব্দুল লতিফ খসরু, সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ।

মেলায় উপজেলার ২টি কলেজ ও ১৩ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিজ্ঞান ভিত্তিক আধুনিক প্রযুক্তির নানা উপকরনের স্টল সাজিয়ে দর্শকদের আকৃষ্ট করার চেষ্টা করেছে। প্রশ্ন পর্বে বিজ্ঞান ভিত্তিক প্রযুক্তি বিষয়ে দর্শকদের বোঝাতে সক্ষম হয়েছে এসব শিক্ষার্থী। পরে বিজ্ঞান ও প্রযুক্ত মেলায় আধুনিক উদ্ভাবনীতে স্কুল পর্যায়ে প্রথম স্থান অধিকার করে সরকারি কে.জি. ইউনিয়ন বালক উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় স্থান অধিকার করে সরকারি এস. বি. বালিকা উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় স্থান অধিকার করে গন্ধর্ব জানকী নাথ মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ পর্যায় কাউখালী মহিলা ডিগ্রী কলেজ প্রথম ও সরকারি কাউখালী মাহবিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করে। মেলা শেষে অতিথীবৃন্দ উপজেলার সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করেন।

Facebook Comments