ঈশ্বরদী পৌর শ্মশানে হর-মুন্ডমালিনী উৎসব

 Posted on


ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি :

ঈশ্বরদী পৌর শ্মশানে দুই দিন ব্যাপী হর-মুন্ড মালিনী উৎসব অনুষ্ঠিত হয়েছে। শ্মশানের ৬ষ্ঠ বর্ষ পূর্তি উপলক্ষে বিগত বছর গুলোর মতো এবারেও বাংলাদেশের একমাত্র ঈশ্বরদীতে এই হর-মুন্ডমালিনী উৎসবে হাজার হাজার হিন্দু সম্প্রদায়ের নারী ও পুরুষের সমাগম হয়। বৃহস্পতিবার রাতে চার প্রহরব্যাপী ভোলানাথের পূজা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (১২ মার্চ ) সকাল ১১টায় শিব চতুর্দ্দশীতে শ্মশানের শিব মন্দিরে ভোলানাথের মাথায় ফুল-বেলপাতা সহকারে জল ঢালার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। দুপুরে থেকে শুরু হয় ভক্ত সেবা। হাজার হাজার ভক্ত প্রসাদ গ্রহন করেন। রাতে শ্মশান কালী পূজার আয়োজন করা হয়।

হর-মুন্ডমালিনী উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলী। শ্মশান কমিটির সভাপতি অধ্যাপক উদয় নাথ লাহিড়ী সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক স্বপন কুমার কুন্ডু। বক্তব্য রাখেন পূজা উদযাপন পরিষদের উপজেলা সভাপতি সুনিল চক্রবতী ।

এসময় ৩নং ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক সিরাজ বিশ্বাস, শ্মশান কমিটির সহ-সাধারণ সম্পাদক প্রবীর বিশ্বাস, উত্তম বরাসিয়া, মিলন কর্মকার, বিকাশ কুন্ডু, দীপু রায়, কোষাধ্যক্ষ মাধব চন্দ্র পাল, নিলু রঞ্জন সরকার, সুভাস পাল, লিখন কুন্ডু, স্বপন রায়, অপূর্ব চৌধুরী, বিমল চৌধুরী, কার্তিক কর্মকার প্রমূখ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত হয়ে এ অনুষ্ঠানের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

Facebook Comments