গাইবান্ধায় ‘অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 Posted on


দলিতকন্ঠ ডেস্ক : গাইবান্ধায় ‘অতি দরিদ্র দলিত জনগোষ্ঠীর অবস্থান ও আমাদের করণীয়’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ মার্চ) অবলন্বন মিলনায়তনে শারি ও বাংলাদেশ দলিত হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম এই সেমিনারের আয়োজন করে।

অবলন্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অতিথি হিসেবে আরোচনায় অংশ নেন, সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান নুরে হাবীব টিটন, জেলা বার এ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক ও আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক এ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, অবলন্বনের সভাপতি কৃষিবিদ সাদেকুল ইসলাম গোালাপ। স্বাগত বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করেন শারির এডভোকেসী কো-অর্ডিনেটর রঞ্জন বকসী নুপু।

সেমিনারে আলোচকরা বলেন, সকল দলিত জনগোষ্ঠীর ঐক্যবদ্ধতাই কেবল পারে দলিতদের সকল সমস্যার সমাধান করতে। সরকারি অনেক সুযোগ-সুবিধা থেকে তারা বঞ্চিত হয় শুধুমাত্র ঐক্য না থাকার কারণেই। গত তিনদিন আগে দলিত হরিজনদের শহরের সাবেক জজকোর্ট এলাকা থেকে উচ্ছেদের ঘটনা খুবই দুঃখজনক উল্লেখ করে বক্তারা বলেন, পুর্নবাসনের ব্যবস্থা না করে এভাবে অমানবিকভাবে উচ্ছেদ কোন সমাধান না। এতে সমাস্যার সমাধান না হয়ে বৃদ্ধি পাওয়ার আশংকা থেকে যায়। অবিলন্বে ওইসব হরিজনদের আবাসনের স্থায়ী সমাধানের দাবি জানান তারা।

অন্যান্যদের মধ্য অনোচনায় অংশ নেন- বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সহ-সাধারণ সম্পাদক এ্যাড. মুরাদ জামান রাব্বনী, গোবিন্দগঞ্জ সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, সেভ দ্য জেনেসিস এর নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি আফরোজা লুনা, আদিবাসী দলিত বঞ্চিত জনগোষ্ঠিীর জেলা সভাপতি সুনীল রবিদাস, সাধারণ সম্পাদক খিলন রবিদাস, সাঁওতাল নেতা প্রিসিলা মুরমু প্রমুখ। সেমিনারটি সঞ্চালনা করেন দলিত কন্ঠের জেলা প্রতিনিধি মাহমুদুল গনি রিজন।

Facebook Comments